২০১৩ সালের সেরা ওয়েবসাইট


 সম্প্রতি টাইম ম্যাগাজিনের দৃষ্টিতে ২০১৩ সালের সেরা ৫০টি ওয়েবসাইটের তালিকা প্রকাশ করেছে। এতে ১০টি ক্যাটাগরিতে ৫০টি ওয়েবসাইট শীর্ষ তালিকায় এসেছে। সেসব ওয়েবসাইট নিয়েই এবারের মেইনবোর্ড। প্রথম কিস্তিতে আজ থাকছে ওয়েব টুলস এবং সামাজিক যোগাযোগের সাইট|

ওয়েব টুলস বিষয়ক সাইট

fifty1805b ২০১৩ সালের সেরা ৫০ ওয়েবসাইট ( পর্ব ১ )

ফিডলি
Feedly.com

গুগল যেখানে অনেক মানুষের প্রিয় আরএসএস ফিডার নিয়ে আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে পারেনি সেখানে এর উত্তম প্রতিস্থাপন করার সম্ভাবনা দেখা দিয়েছে। বলা হচ্ছে, এই সাইটটি গুগলের তুলনায় ভালো আরএসএস ফিডারের সার্ভিস চালু করেছে এবং তা হালনাগাদসহ এই সার্ভিসের উন্নয়ন ঘটাতে তৎপর রয়েছে।

মাই পারমিশন্স
Mypermissions.org 

ওয়েবে এটি একটি কমিউনিটি সার্ভিস, যেখানে ব্যক্তিগত নিরাপত্তা সংরক্ষিত রেখে ফেইসবুক, টুইটার, গুগল এবং অন্যান্য সামাজিক নেটওয়ার্ক সাইটে আপনার অ্যাকাউন্ট ব্যবহারের অনুমতি চাইবে। আর অনুমতি দেওয়া হলে লিংকের মাধ্যমে নির্দিষ্ট তথ্য এক্সেস করা যাবে। যখন আপনার ফেইসবুকসহ অন্যান্য অ্যাপস হতে আপনার ব্যক্তিগত তথ্য এক্সেস করা হবে তখন স্বয়ংক্রিয়ভাবে আপনি অ্যালার্ট পাবেন এবং চাইলে একটিমাত্র ক্লিকের মাধ্যমে তা মুছে ফেলতে পারবেন। ব্যক্তিগত তথ্যসমূহ সুরক্ষিত রাখতে এই টুল ব্যবহার করা যেতে পারে।

সিগফিগ
SigFig.com

এই সাইটটি মার্কেট যাচাই-বাছাইয়ের একটি টুল হিসেবে কাজ করে। এখানে মার্কেট ওঠানামার চেহারা চার্ট এবং গ্রাফের মাধ্যমে প্রকাশ করা হয়, যা সিদ্ধান্তগ্রহণে সহায়তা করবে। বিনিয়োগকারীদের জন্য এটি যথেষ্টই উপকারী টুল বলে মন্তব্য করেছে টাইম। এতে মার্কেটের সবশেষ খবরসহ ভালো পরামর্শ পাওয়া যায়।

ইভেন্টব্রাইট
Eventbrite.com

আপনার কোনো ইভেন্ট ঠিকঠাক চালাতে গেলে এটি উপকারী সাইট। বইপড়া থেকে রক কনসার্ট পর্যন্ত সবকিছুই ইভেন্টব্রাইট টুল ব্যবহারে উপকার পাওয়া যাবে। এ জন্য এই সাইটে সাইনআপ করুন এবং তারপরেই ইভেন্ট তৈরি করতে পারবেন।

গুড নুজ
Good Noows.com

এটি একটি ওয়েব টুল, যা ব্যক্তিগত নিউজ স্ট্রিম হিসেবে কাজ করে। বিশ্বাসযোগ্য উৎস থেকে আপনার পছন্দের বিষয় নিয়ে সর্বশেষ খবর শেয়ার করতে এই টুল সহায়তা করবে। এই সাইটে জনপ্রিয় নিউজ উৎস থেকে সংক্ষিপ্ত খবর উপস্থাপন করা যাবে এবং তা আরএসএস ফিডে যোগ করা যাবে।

সুইজল
Theswizzle.com

অনেক বাণিজ্যিক ই-মেইল ঠিকানা রয়েছে, যা আপনি পুনরায় দেখতে চান না। বাণিজ্যিক ই-মেইল ঠিকানা আপনার দরকার, তবে এই মুহূর্তে কোনো কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার প্রয়োজন নেই। এক্ষেত্রে এই সাইটটি একটি টুল হিসেবে এসব ই-মেইল ঠিকানা আলাদা করতে সহায়তা করবে। প্রথমে ই-মেইল ইনবক্স হতে স্বয়ংক্রিয়ভাবে মেসেজগুলো স্ক্যান করার পরে আনসাবস্ক্রাইব কিংবা ভবিষ্যতে ব্যবহারের জন্য আলাদাভাবে রেখে দেওয়া যাবে। ব্যবহারকারী বিনামূল্যে এই সেবা পাবেন।

অফিস ওয়েব অ্যাপ
Office.microsoft.com/en-us/web-apps/

যখন ডেস্কটপ প্রোডাকটিভি স্যুট প্রসঙ্গ আসে, তখন মাইক্রোসফট অফিস বাজারে প্রাধান্য পায় এমন বিষয় নিয়েও প্রতিযোগিতায় আছে। গুগল ইন্টারনেটে স্বতন্ত্রভাবে গুগল ডকস বিনামূল্যে অফিস অনলাইন সংস্করণ নিয়ে এসেছিল। তবে এক্ষেত্রে মাইক্রোসফট তার ব্রাউজারনির্ভর সংস্করণে ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট এবং ওয়াননোট নিয়ে এগিয়ে আসে।

পিক্সলার

http://pixlr.com/

একে ঠিক ফটোশপ বলা যাবে না, তবে এটি ফটোশপের গুরুত্বপূর্ণ অংশের বৈশিষ্ট্য নিয়ে একটি ইমেজ এডিটিং টুল হিসেবে বেশ ভালো কাজ করে। এটি বিনামূল্যে ব্রাউজারের অভ্যন্তরে থেকে এর সুবিধা পাওয়া যাবে।

সামাজিক সাইট

রেবেলমাউস
Rebelmouse.com

এটি একটি নেটওয়ার্ক, যা আপনার ফেইসবুক, গুগল প্লাস, টুইটার অথবা ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সংযোগ স্থাপন করবে এবং তারপরে অনলাইনে সংক্ষিপ্ত আকারে সংগঠিত করে আকর্ষনীয়ভাবে উপস্থাপন করতে পারবেন। এই সাইটের মাধ্যমে সকল সামাজিক কার্যক্রম একটি প্যাকেজের আওতায় বেধে রাখা সম্ভব।

অ্যাপ ডট নেট
App.net 

এই সাইটের অ্যাকাউন্ট ব্যবহার করে বিভিন্ন বিস্ময়কর সামাজিক অ্যাপসের নেটওয়ার্কে প্রবেশ করা যাবে। গ্রুপ মেসেজিং অ্যাপসহ বন্ধু-বান্ধবদের সঙ্গে কথা বলা যাবে, ছবি শেয়ার করা এবং বিভিন্ন ধরনের ডকুমেন্ট ফাইল ব্যবহার করা যাবে। এই অ্যাকাউন্টটি আপনার পাসপোর্টের মাধ্যমে অ্যাপস খুঁজে নিন এবং সম্ভাব্য উপযোগিতা উপভোগ করুন।

পিনস্টাগ্রাম
Pinstagram.co

পেকটাকিউলার পিনস্টাগ্রাম হিসেবে ব্যবহৃত হয়। এই সাইটটি থেকে বিনামূল্যে সেবা পাওয়া যাবে। সামাজিক নেটওয়ার্ক হিসেবে এর অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার ফিড, জনপ্রিয় ফটো এবং আরও অনেক কিছু দেখা যাবে। এর অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে, নির্দিষ্ট ক্যাটাগরি অনুযায়ী যেমন সেলেব্রিটিস, এনিমেলস, ট্রাভেল এবং টেক হিসেবে ছবি সাজাতে পারবেন।

নেক্সটডোর
Nextdoor.com

বিশ্বব্যাপী অধিকাংশ সামাজিক নেটওয়ার্কে প্রচুর সংখ্যক ‘বন্ধু’ পাওয়া সহজ। কিন্তু ওইসব বন্ধু যে বাস্তবেও কতটা নির্ভরযোগ্য তার কোনো নিশ্চয়তা থাকে না। ‌সাইটটি অপরিচিত কাউকে আপনার নেটওয়ার্কে অন্তর্ভুক্ত করবে না। নেক্সটডোর আপনার প্রয়োজনীয় উপকরণ শেয়ার করতে দেবে। এই সেবার আওতায় সদস্যদের ঠিকানা পরীক্ষা করে দেখবে এবং সকল কনটেন্টে প্রবেশ করতে শর্ত আরোপ করে থাকে।

লিফিড
Lefeed.com

নামটি নতুন মনে হলেও সাইটটি নতুন কোনো সামাজিক নেটওয়ার্ক নয়। আপনার ফেইসবুক অ্যাকাউন্টে লগইন করে আপনার যে কোনো তথ্য উপকরণ একটি ইন্টারফেসের মাধ্যমে ফেইসবুকে শেয়ার করার সুবিধা এনে দেবে। যেমন লিংক, ফটো ও স্ট্যাটাসসমূহ এবং ভিডিওসহ অনেক উপকরণ বন্ধু-বান্ধবদের কাছে উপস্থাপন করা যাবে।

সায়েন্স ফিকশন এবং ফ্যানটাসি স্ট্যাক এক্সচেঞ্জ

Scifi.stackexchange.com

এই সাইটটি মূলত জ্ঞান বিনিময়ের একটি নেটওয়ার্ক, যেখানে প্রোগ্রামাররা একে অন্যকে সহায়তা করেন। যাদের বিজ্ঞান, কথাসাহিত্য ও ফ্যান্টাসি বিষয়ে উৎসাহ রয়েছে, সাধারণত তারাই এ সাইটে ভিড় করেন।

আর্কাইভ অফ আওয়ার ওউন

Archiveofourown.org

এই সাইট সাজানো হয়েছে বিভিন্ন সাহিত্যের ফ্যান বা ভক্তদের লেখা দিয়ে। এর আর্কাইভটি সহজভাবে উপস্থাপিত এবং তৈরিতে যত্নের ছাপ পাওয়া যায়। এতে কোনো তথ্য সহজে অনুসন্ধান করা যায়। এটা ওয়েবে ‘ফ্যান সাহিত্য’র একটি অলাভজনক সংগ্রহ।

হোডিনকি

Hodinkee.com

হাতঘড়ি দিয়ে সাজানো একটি সুন্দর, ফ্যান্টাসি সাইট এটি। এতে টাইমেক্স থেকে শুরু করে প্যাটেক ফিলিপ ব্র্যান্ডের নতুন মডেল এবং পুরনো ক্লাসিক মডেলও পাওয়া যাবে। সেইসঙ্গে এসব হাতঘড়ি পর্যালোচনা প্রকাশের ফলে একে এ বিষয়ে অনলাইন ম্যাগাজিন হিসেবে বলা যায়।

দি ওয়্যার কাটার

Thewirecutter.com

সাইটটির প্রতিষ্ঠাতা ব্রায়ান ল্যাম গেজেট প্রযুক্তি সাইট ‘গিজমোডো’র সাবেক সম্পাদক। তিনি এই সাইটটিকে সাজিয়েছেন সেরা প্রযুক্তিপণ্যের সমন্বয়ে। টাইম বলেছে, “আপনি যদি প্রযুক্তিপণ্য কিনতে চান, তাহলে অবশ্যই এই সাইট দেখে নেবেন। কারণ, এই সাইটে সেরা প্রযুক্তিপণ্যের রিভিউ প্রকাশ করার পাশাপাশি এতে কেনাকাটার পরামর্শও দেওয়া হয়।”

বিজনেস অফ ফ্যাশন

Businessoffashion.com

ফ্যাশনসচেতনদের জন্য একটি আদর্শ সাইট এটি। এখানে ফ্যাশন সম্পর্কে বিশ্লেষণধর্মী নিবন্ধ প্রকাশিত হয়। আগামীতে কী ধরনের ফ্যাশনের ঝোঁক আসতে পারে, তারই প্রতিধ্বনি পাবেন এই সাইটে। বলা হয়েছে, বাণিজ্য এবং ফ্যাশন যেন একই সূত্রে গাঁথা এখানে।

কেনাকাটাবিষয়ক সাইট

আউটগ্রো

Outgrow.me

কিকস্টার্টার ও ইন্ডিগোগো ওয়েবসাইট বিভিন্ন পণ্য তৈরি কর‍ার জন্য ওয়েবসাইটে ভোক্তাদের জন্য উপস্থাপন করে। এ ক্ষেত্রে যখন ভোক্তারা কোনো পণ্য কেনার আগ্রহ প্রকাশ করেন, তখন অর্থ পাওয়ার পর তারা পণ্যটি তৈরি করে। তবে তাদের বহু পণ্য ভোক্তাদের আগ্রহের অভাবে উৎপাদন শুরু হয় না। সে ক্ষেত্রে কোন পণ্যটি পাওয়া যাবে, তার নিশ্চয়তা থাকে না। এই সমস্যার সমাধানে কিকস্টার্টার এবং ইন্ডিগোগোর পণ্যের সমারোহ ঘটে এই সাইটে। কোনো পণ্য ওয়েবসাইটটিতে থাকলে বুঝতে হবে তা পাওয়া যাচ্ছে অথবা এর জন্য প্রিঅর্ডার নেওয়া হচ্ছে। সাইটটিতে পণ্যটি না থাকলে বুঝতে হবে এটি পর্যাপ্ত ফান্ড না পাওয়ায় উৎপাদনে যায়নি।

গেটগোয়িং

Getgoing.com

যারা অর্থ সাশ্রয় করে একসঙ্গে কয়েকটি স্থানে ভ্রমণ করতে চান, তারা সাইটটি বেছে নিতে পারেন। সাইটটি এ ধরনের বিমান টিকেট সরবরাহ করে। যেমন দুটি টিকিট কিনলে আরেকটি স্থানের টিকিট বিনামূল্যে পাওয়ার সুযোগ।

হাকস্টার

Hukkster.com

অনলাইনে পছন্দের পণ্য কেনাকাটার একটি সাইট এটি। কেনাকাটার জন্য এই সাইটটিকে একটি টুল হিসেবে গণ্য করা হয়। তবে এ ক্ষেত্রে ভোক্তাদের সাইটটিতে সাইনআপ করার পরে অনলাইনে পণ্য বেছে নিতে হয়। আপনার পছন্দের পণ্য কিনতে এখানে তিনটি ধাপ সম্পন্ন করতে হবে। প্রথম ধাপে আপনার প্রিয় পণ্য বেছে নেবেন, দ্বিতীয় ধাপে সেই পণ্যগুলো আপনার তালিকায় যুক্ত করবেন এবং তৃতীয় ধাপে যখন পণ্যটি বিক্রি করা হবে, তখন আপনার কাছে ই-মেইল অথবা এসএমএস-এর মাধ্যমে বার্তা চলে আসবে।

গোল্ডবেলি

goldbely.com

বাসায় মেহমান এসেছে, কী করবেন! অথবা ভিন্ন স্বাদের খাবার খাওয়ার ইচ্ছে হল। এ জন্য আপনাকে টাকা খরচ করে কোথাও যেতে হবে না। বসে না থেকে এই সাইটে ক্লিক করে খাবারের অর্ডার দিতে পারেন। অবশ্য, যদি আপনি পশ্চিম বিশ্বের বাসিন্দা হন। আপনার বাসা যদি তাদের সেবা এলাকায় থাকে, তবে খাবার পৌঁছে যাবে আপনার বাসায়।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s